1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
নাফ নদে মিয়ানমারের '‘যুদ্ধজাহাজ’' - সোনার বাংলা ২৪
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ| ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| রবিবার| বিকাল ৩:১৬|

নাফ নদে মিয়ানমারের ‘‘যুদ্ধজাহাজ’’

সংবাদদাতার নাম
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ মার্চ, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক: টেকনাফ সীমান্তে নাফ নদ থেকে দেখা গেল গুলির শব্দ, মর্টার শেলের গোলা ও আগুনের ধোঁয়ার।স্থানীয়দের ধারণা, নাফ নদের ওপারে দেখা যাওয়া জাহাজটি ছিল মিয়ানমারের যুদ্ধজাহাজ। যদিও আসলেই সেটি যুদ্ধজাহাজ কি না, তা নিশ্চিত নয় বিজিবি।

শুক্রবার (২৯ মার্চ’) সকাল থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ সীমান্তে নাফ নদের ওপারে দেখা যায় জাহাজটি। সকাল ১১টা পর্যন্ত এটি বাংলাদেশ থেকে দৃশ্যমান ছিল। এরপর সেটি অন্য কোথাও চলে যায়।

একই সঙ্গে সকাল থেকে থেমে থেমে শোনা যাচ্ছে বিস্ফোরণের বিকট শব্দ। জাহাজটি দৃষ্টিসীমার বাইরে যাওয়ার পর বেড়ে যায় গুলি ও বিস্ফোরণের আওয়াজ। সীমান্তবর্তী এলাকার লোকজন জানিয়েছেন, বৃহস্পতিবার রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত বিচ্ছিন্নভাবে কয়েকটি শব্দ শোনা গিয়েছিল। কিন্তু দুপুরের পর থেকে আবারও ভেসে আসতে থাকে বিকট আওয়াজ।

শাহপরীর দ্বীপের বাসিন্দা আব্দুর রহমান বলেন, সকালে নাফ নদের ওপারে মিয়ানমারের যুদ্ধজাহাজ দেখতে পেরেছেন তারা। সকাল ১১টা পর্যন্ত সেটি দেখেছেন স্থানীয়রা। পরে এটি চলে যাওয়ার পর বাড়ে বিস্ফোরণের শব্দ। সাবরাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালামও জানিয়েছেন যুদ্ধজাহাজ দেখতে পাওয়ার কথা।

টেকনাফ সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. এনামুল হক জানান, বৃহস্পতিবার থেকে গতকাল দুপুর পর্যন্ত পরিস্থিতি কিছুটা স্বাভাবিকই মনে হচ্ছিল। কিন্তু দুপুরের পর থেকে আবার ভেসে আসতে থাকে গুলির শব্দ।

হ্নীলা ইউনিয়ন পরিষদের (ইউপি’) চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, গত কয়েকদিন ধরেই হ্নীলা থেকে মিয়ানমার সীমান্তের ওপারের গোলাগুলির শব্দ শোনা যাচ্ছিল। বৃহস্পতিবার সকাল থেকে শব্দ কিছুটা কম ছিল, কিন্তু গতকাল আবার বাড়তে থাকে।

সেন্ট মার্টিনের ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, বিকেল ৩টার পর থেকে ওপারে গোলাগুলি-বিস্ফোরণের শব্দে কাঁপছে সেন্টমার্টিন। এখানকার স্থানীয়রা অনেক আতঙ্কে আছেন। তবে বিজিবি ও কোস্টগার্ড সতর্ক অবস্থানে রয়েছে।

অন্যদিকে সেন্টমার্টিনের বাসিন্দা কবির আহমেদ জানিয়েছেন, মিয়ানমারের গোলার বিকট শব্দে কাঁপছে প্রবাল দ্বীপটি। বিশেষত দুপুরের পর থেকে গোলার শব্দ প্রকট হতে শুরু করেছে। সেন্টমার্টিনের বাসিন্দা জাহিদ হোসেন বলেন, বিকেল ৩টার পর থেকে গোলাগুলি ও ভারী অস্ত্রের বিকট শব্দ শোনা যাচ্ছে। মনে হচ্ছে গুলিগুলো বাড়ির ওপরে পড়ছে। জেলেরা ভয়ে মাছ শিকার না করে সাগর থেকে কূলে চলে আসছেন। আরেক বাসিন্দা সাদ্দাম হোসেন বলেন, একের পর এক গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। বিস্ফোরণের শব্দে সেন্ট মার্টিনের মাটি পর্যন্ত কেঁপে উঠছে।

মিয়ানমারের এ সংঘাতের প্রভাবে টেকনাফের সেন্টমার্টিন, হোয়াইক্যং, হ্নীলা, সাবরাং, শাহপরীর দ্বীপসহ বিভিন্ন স্থানের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সাবরাং ইউপি চেয়ারম্যান নুর হোসেন বলেন, সেহরির শেষ সময় থেকে মিয়ানমার অভ্যন্তরে গুলি ও মর্টার শেলের আওয়াজ শোনা যায়। বিকট শব্দে ঘুমাতে পারিনি।

টেকনাফ সদর ইউনিয়নের নাজিরপাড়ার বাসিন্দা আব্দুল আমিন জিসান বলেন, মিয়ানমারে থেমে থেমে চলা বোমার বিকট শব্দে কেঁপেছে তার বাড়ি। এমন শব্দ কোনোদিন শোনেননি। মনে হয়েছে, বাড়ি ধসে পড়ছে। ঘুমাতে পারেননি। টেকনাফের নাইট্যংপাড়া এলাকার বাসিন্দা শাহ আলম বলেন, মিয়ানমারে ব্যাপক সংঘর্ষ চলছে বলে তিনি শুনেছেন। অনেক বিকট শব্দ শোনা গেছে।’

জাহাজ দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফের বিজিবি-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ। তিনি জানান, সকালে শাহপরীর দ্বীপ সীমান্তে নাফ নদের ওপারে মিয়ানমারের জলসীমায় একটি বড় জাহাজ দেখা গিয়েছিল। এটি যুদ্ধজাহাজ নাকি অন্য সাধারণ জাহাজ তা নিশ্চিত হওয়া যায়নি। তবে দুপুরের আগেই জাহাজটি সেখান থেকে সরে যায়।’

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

বৈশাখী অফার

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24