1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
আবার আসছে কৃচ্ছতা নির্দেশনা - সোনার বাংলা ২৪
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ| ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| বুধবার| রাত ৮:৩৪|

আবার আসছে কৃচ্ছতা নির্দেশনা

সংবাদদাতার নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

নিজস্ব প্রতিবেদক: মধ্যপ্রাচ্যে উত্তেজনা এবং সম্ভাব্য অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য সরকার নতুন করে কৃচ্ছতা নির্দেশনা জারি করতে যাচ্ছে বলে সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যেই গতকাল মন্ত্রিসভার বৈঠকে মধ্যপ্রাচ্য পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছে। সেই নির্দেশনা অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয় ব্যয় সংকোচ নীতি এবং নতুন করে কৃচ্ছতা কর্মসূচির দিকে মনোযোগী হচ্ছে’।

কোন কোন খাতে ব্যয় সংকোচ কমানো যায় এবং কৃচ্ছতা সাধন কর্মসূচি শুরু করা যায় সে নিয়ে সরকারের নীতি নির্ধারক মহলে আলোচনা শুরু হয়েছে বলে একাধিক দায়িত্বশীল সূচকগুলো নিশ্চিত করেছে। এবং কৃচ্ছতা সাধন কর্মসূচির মধ্যে যে বিষয়গুলো রয়েছে তার মধ্যে রয়েছে;

১. ব্যয় সংকোচ: সরকার নতুন করে ব্যয় সংকোচ নীতি শুরু করতে যাচ্ছে। ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে ব্যয় সংকোচের একটি নির্দেশনা বিদ্যমান রয়েছে। এর নির্দেশনাটি আরও কঠোরভাবে অনুসরণ করা এবং পাশাপাশি ব্যয় সংকোচের ক্ষেত্রে আরও কঠোর বিধিনিষেধ আরোপ করার দিকেও সরকার নজর দিচ্ছে বলে জানা গেছে। যে সমস্ত বিষয়গুলো এখন অপ্রয়োজনীয়, সেই সমস্ত প্রকল্পগুলোকে কাটছাঁট করা বা বন্ধ করা, যে সমস্ত কেনাকাটায় বিলাসিতা রয়েছে বা এই মুহূর্তে তেমন দরকার নয় সে ধরনের কেনাকাটা গুলোকে নিরুৎসাহিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

২. জ্বালানি সাশ্রয়: সরকার জ্বালানির সাশ্রয় নীতি গ্রহণ করতে যাচ্ছে বলে একাধিক সূত্র জানিয়েছে। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি উত্তপ্ত হলে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাবে, জ্বালানি সংকট তৈরি হবে এটা সরকারের জন্য একটি বাড়তি সমস্যা তৈরি করতে পারে। এরকম অবস্থা থেকে আগাম পদক্ষেপ হিসেবে সরকার বিদ্যুৎ এবং জ্বালানী সম্পদ ব্যয় সংকোচন করতে যাচ্ছে বলে সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র নিশ্চিত করেছে। এর মধ্যে থাকবে লোড ম্যানেজমেন্ট। বিভিন্ন স্থানে সময় নির্ধারণ করে লোডশেডিং করা, বিদ্যুৎ অপচয় বন্ধের জন্য সরকারি অফিসগুলোতে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া এবং জ্বালানি সাশ্রয়ের জন্য জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সুনির্দিষ্ট রূপরেখা ঘোষণা করার প্রক্রিয়া চলছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

৩. বিদেশ ভ্রমণ হ্রাস: সরকারের পক্ষ থেকে বিদেশ ভ্রমণ হ্রাসের জন্য নতুন করে নির্দেশনা তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে বিদেশ ভ্রমণের ব্যপারে সরকারের একটা বিধি নিষেধ রয়েছে। তবে তা প্রয়োগের ক্ষেত্রে শৈথিল্য দেখা যায়। এই শৈথিল্য থেকে বেরিয়ে আসতে চাচ্ছে সরকার। বিশেষ করে অপ্রয়োজনে বিদেশ যাওয়া বন্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে নতুন করে নির্দেশনা জারি করা হতে পারে বলে একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

৪. অপচয় বন্ধ: বিভিন্ন ক্ষেত্রে অপচয় বন্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে কঠোর বিধি নিষেধ আরোপ করার চিন্তা ভাবনা চলছে। সরকারি অফিসগুলোতে বিদ্যুৎ এবং শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহার, গাড়ি ব্যবহারের ক্ষেত্রে তেল ব্যবহার সীমিতকরণ সহ বিভিন্ন পদক্ষেপ নিতে যাচ্ছে। সাসনের দিনগুলোতে ঘুরে দাঁড়ানো অর্থনীতি আবার নতুন করে সংকটে পড়তে পারে এমন আশঙ্কা থেকে সরকার কৃচ্ছতা সাধন আরও কঠোর ভাবে বাস্তবায়নের জন্য উদ্যোগ নিতে যাচ্ছে বলে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

বৈশাখী অফার

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24