1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
ঈদের পর উত্তপ্ত হতে পারে রাজনীতি' - সোনার বাংলা ২৪
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ| ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| বৃহস্পতিবার| সকাল ৬:২২|

ঈদের পর উত্তপ্ত হতে পারে রাজনীতি’

সংবাদদাতার নাম
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪

নিজস্ব প্রতিবেদক: ঈদের পরই শুরু হচ্ছে উপজেলা নির্বাচন। পাশাপাশি নতুন সরকার প্রথমবারের মতো বাজেট দিতে যাচ্ছে। আর এই সমস্ত কারণে দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। পাঁচটি কারণে ঈদের পর রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। এর মধ্যে রয়েছে।

১. উপজেলা নির্বাচন: ইতিমধ্যে দুই দফার উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। সামনে আরও অন্যান্য উপজেলাগুলোর তফসিল ঘোষণা করা হবে। উপজেলা নির্বাচনকে ঘিরে স্থানীয় রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে। ইতিমধ্যে আওয়ামী লীগ পরস্পর পরস্পরের মুখোমুখি হয়েছে। উপজেলা নির্বাচনকে ঘিরে স্থানীয় পর্যায়ে আওয়ামী লীগের বিভক্তি সহিংসতায় রূপ নিতে পারে। তাছাড়া এই উপজেলা নির্বাচনে এবার বিএনপি, জামায়াত এবং জাতীয় পার্টির স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করছে। নির্বাচনে যদি কারচুপি হয় তাহলে এটিকে বিএনপি এবং জামায়াত ইস্যু করবে বলেও ধারণা করা হচ্ছে। সবকিছু মিলিয়ে উপজেলা নির্বাচনকে ঘিরে রাজনীতির মাঠ পুরো মে মাস জুড়ে উত্তপ্ত থাকতে পারে।

২. লোডশেডিং, বিদ্যুৎ সংকট: গরম আসতে না আসতেই গ্রাম অঞ্চলে তীব্র লোডশেডিং শুরু হয়েছে। বিদ্যুৎ বিভাগের সূত্রগুলো বলছে, সামনের দিনগুলোতে ঢাকাতেও ভয়াবহ লোডশেডিং তৈরি হতে পারে। অর্থনৈতিক সংকটের কারণে জ্বালানি আমদানিতে বিলম্ব এবং জ্বালানি আমদানিতে সাশ্রয় নীতি অনুসরণ করার ফলে বিদ্যুৎ সংকট প্রবল আকার ধারণ করতে পারে এবং এরকম পরিস্থিতিতে একটা আন্দোলনের প্রবেশমুখ উন্মুক্ত হতে পারে বলেও বিশ্লেষকরা মনে করছে। বিশেষ করে বিরোধী দলগুলো বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে আন্দোলনের জন্য সাধারণ মানুষের সমর্থন পাবেন বলে অনেকেই ধারণা করছেন।

৩. বাজেট: সরকার অর্থনৈতিক সংকটের মধ্যে আছে। এ কথা অস্বীকার করার কোন উপায় নেই। এই অর্থনৈতিক সংকটের মধ্যেই সরকার কিছু কিছু পদক্ষেপ গ্রহণ করছে। তার যেমন ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য ব্যাংক একীভূত করা হচ্ছে। খেলাপি ঋণ কমানোর জন্য চেষ্টা করছে। ভর্তুকি কমানোই সরকারের অন্যতম প্রধান লক্ষ্য। এ রকম পরিস্থিতিতে আসন্ন বাজেটে আয়করের হার বাড়াতে পারে, ভ্যাটের পরিধি বাড়তে পারে। এটি বিরোধী দলের হাতে একটি ইস্যু তৈরি করে দিতে পারে বলে অনেকে মনে করছেন। এর ফলে বিরোধী রাজনৈতিক দলগুলো নতুন করে আন্দোলন শুরু করতে পারে। বাজেট কেন্দ্রিক একটি আন্দোলন বিশেষ করে ঋণ খেলাপিদের বিচার, অর্থপাচারকারীদের চিহ্নিত করা, মুদ্রাস্ফীতি কমানো এবং ব্যাংকের শৃংখলা ফেরানোর দাবিতে সরকার বিরোধী আন্দোলন নতুন গতি পেতে পারে বলে অনেক রাজনৈতিক বিশ্লেষকের ধারণা।

৪. দ্রব্যমূল্য পরিস্থিতি: দ্রব্যমূল্য পরিস্থিতি একটি ভয়ঙ্কর আকার করেছে এবং এখানে এক ধরনের স্বেচ্ছারিতা চলছে দ্রব্যমূল্য নিয়ে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারলে সামনের দিনগুলোতে এটি নিয়ে বিরোধী দলগুলো ইস্যু করবে এবং নতুন করে এই বিষয়ে আন্দোলন গড়ে তুলার চেষ্টা করবে বলেও ধারণা করা হচ্ছে।

৫. শিক্ষাঙ্গনের পরিস্থিতি: প্রকৌশল বিশ্ববিদ্যালয় সহ দেশের অন্যান্য শিক্ষাঙ্গনগুলোতেও নতুন করে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হচ্ছে। এটি নিয়ে শিক্ষাঙ্গনে একটি রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির সম্ভাবনাও অমূলক নয় বলে অনেকে মনে করছেন। এই পরিস্থিতিতে ঈদের পরপর দেশের রাজনৈতিক পরিস্থিতি নতুন করে উত্তপ্ত হয়ে উঠতে পারে বলেই অনেকে মনে করছেন।’

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

বৈশাখী অফার

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24