1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
শিবচরে পুষ্টি বাগান গড়তে ৩০০ জন কৃষক পেলেন বিভিন্ন উপকরণ - সোনার বাংলা ২৪
২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ| ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ| শরৎকাল| রবিবার| রাত ৪:১৩|
সর্বশেষ সংবাদ :
খুলনায় জার্নালিস্ট প্রটেক্ট কমিটির তথ্য অধিকার দিবস পালিত স্বেচ্ছাসেবকদল সভাপতিকে হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে বিক্ষোভ রাজশাহীতে সৎ ভাইয়ের বউকে ধর্ষণ-র‌্যাবের জালে আসামি আরিফ আটক সেই হারানো তুমি নওগাঁয় আম গাছ কেটে ফেলার প্রতিবাদে ব্যবসায়ীর সংবাদ সম্মেলন ট্রলার ডুবে নিহত হানিফের পরিবারের পাশে মোজাম্বিক আস্করিয়া মানবিক ফাউন্ডেশন বাঁশখালীতে শারদীয় দূর্গোৎসব উদযাপন উপলক্ষে ইউনিয়ন দায়িত্বশীলদের নিয়ে প্রস্তুতিমূলক সভা রাজশাহী প্রেসক্লাবের সদস্য ফরম সংগ্রহ-জমা দানের তারিখ ১৫ অক্টোবর পর্যন্ত বর্ধিত রাউজানে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর হজরত মুহাম্মাদ (স:) কটুক্তির প্রতিবাদে এনায়েতপুরে বিক্ষোভ মিছিল

শিবচরে পুষ্টি বাগান গড়তে ৩০০ জন কৃষক পেলেন বিভিন্ন উপকরণ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : বুধবার, ৫ জুন, ২০২৪

অনাবাদী পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক মডেল পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে মাদারীপুর শিবচরে ৩০০ জন কৃষকের মাঝে চারা বীজসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) বেলা ১১ টার দিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা চত্বরে ১৮ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার ৩০০ জন কৃষকদের মাঝে উপকরণ বিতরণ করা হয়েছে।

উপকরণসমূহের মধ্যে রয়েছে- ২১ রকমের বীজ, ৬টা ফলের চারা ও ২০ কেজি জৈব ও ১০ কেজি রাসায়নিক সার, বীজ সংরক্ষণের পাত্র, সবজি ঘেড়া দেওয়ার নেট, পানির ঝাঝরি ও সাইনবোর্ডসহ প্রভৃতি।

শিবচর উপজেলা কৃষি অফিসার মো: রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খন্দকার মোহাম্মদ মাকসুদুর রহমান, উপজেলা সমাজসেবা অফিসার শাহ আলম, শিবচর কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ সাকিব খান, শিবচর উপজেলা যুব উন্নয়ন অফিসার মো. বেল্লাল হোসেন, শিবচর থানার পরিদর্শক (তদন্ত) সেলিম রেজা।

এসময় বিভিন্ন ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার ও বিভিন্ন ইউনিয়নের কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।

ভান্ডারিকান্দি ইউনিয়নের বাসিন্দা হান্নান হাওলাদারসহ একাধিক কৃষক বলেন, কৃষি অফিসের সহযোগিতায় উপকরন নিয়ে আমরা বাড়ির আঙিনায় পারিবারিক পুুষ্টি বাগান করব । এতে প্রয়োজনীয় সবজির চাহিদা পূরণ হবে। পাশাপাশি বাড়তি সবজি বিক্রি করে লাভবান হবো বলে আশাবাদী।

উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ মিজানুর রহমান বলেন, পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বসতবাড়িতে শাক-সবজি বাগান ও ফলগাছ লাগানো অপরিহার্য। এতে করে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি পারিবারিক আয়বৃদ্ধি কাজে লাগবে। এই লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কৃষকদের মাঝে সার-বীজ ও উপকরণ বিতরণ করা হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গা ব্যবহার করতে অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় শিবচর উপজেলায় ৩০০ টি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে। এ বাগান করার মাধ্যমে একদিকে যেমন পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ হবে, পাশাপাশি নিজেদের চাহিদা মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে বাড়তি আয় করতে পারবে তারা।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24