1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
দিঘলিয়ায় তিন দিনব্যাপী ‘ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা’ শুরু - সোনার বাংলা ২৪
১৫ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ| ৩১শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ| শরৎকাল| রবিবার| রাত ২:৩৪|

দিঘলিয়ায় তিন দিনব্যাপী ‘ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা’ শুরু

ওয়াহিদ মুরাদ, খুলনা ব্যুরো চীফ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪

খুলনার দিঘলিয়া উপজেলায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলের জলবায়ু ও অভিযোজন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী ক্লাইমেট-স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা-২০২৪ শুরু হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার ১১ জুলাই সকাল ১০টায় ফুল দ্বারা সজ্জিত ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি খুলনা-৪ আসনের মাননীয় সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী । এরপর সহকারি কমিশনার ভূমি (এসি ল্যান্ড) দেবাংশু বিশ্বাসের সভাপতিত্বে এবং উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মেহেদী হাসানের সঞ্চালনায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরের কৃষি অফিসের সম্মুখে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ১১টি স্টল এই মেলায় স্থাপন করা হয়েছে । স্মার্ট কৃষি প্রযুক্তি মেলায় কৃষিকাজে ব্যবহৃত প্রযুক্তি বিষয়ক যন্ত্রপাতি, সবজি ও বিভিন্ন ফল, ফসলে সুসজ্জিত করা হয়েছে স্টলগুলি। এ মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে এবং তিনদিন ব্যাপী এ মেলা আগামি শনিবার পর্যন্ত চলবে। প্রযুক্তিনির্ভর পদ্ধতি অবলম্বন করে কীভাবে আরও উন্নত ও সহজভাবে নিত্য প্রয়োজনীয় শাকসবজি ও ফল-ফসল আবাদ করা যায়, মেলায় সে সম্পর্কে কৃষকদের বিশদ ধারণা প্রদান করা হচ্ছে।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন, দিঘলিয়া উপজেলা চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম, ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলের জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ শেখ ফজলুল হক মনি, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলী রেজা বাচা ও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার হীরা,দিঘলিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হায়দার আলী মোড়ল, সেনহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান, গাজীরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্যা মফিজুল ইসলাম ঠান্ডা এবং বারাকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী সোহাগির হোসেন পাভেলসসহ আরও অনেক সুধীজন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন, উপজেলা কৃষি অফিসার মোঃ কিশোর আহমেদ। তিনি বলেন, ক্লাইমেট স্মার্ট প্রযুক্তি প্রকল্পের আওতায় ৩ দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় ১১টি স্টলে জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে কৃষির উৎপাদন বৃদ্ধিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার, বীজ ও সার ব্যবস্থাপনা,পানি ও মাটি ব্যবস্থাপনা, কৃষকের স্বাস্থ্য সুরক্ষা, ক্লাইমেট স্কুল ও ক্লাব গঠন, বীজ উৎপাদন ও সংরক্ষণের বিষয়সহ কৃষি বিষয়ক আরো নানাবিধ তথ্য প্রদান করা হবে।
এছাড়াও আলোচনা সভায় বক্তব্য রাখেন, দিঘলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম, খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মহাদেব চন্দ্র সানা, ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা অঞ্চলের জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের পরিচালক ধিমান মজুমদারসহ আরো অনেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি এমপি আবদুস সালাম মূর্শেদি তার বক্তব্যে বলেন, ‘কৃষিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ছাড়া বিকল্প কোনো পথ নেই। এরই মধ্যে কৃষিতে প্রযুক্তির ব্যবহার পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। সে কারণেবাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। এখন আর সারের জন্য মানুষকে গুলি খেয়ে মরতে হয় না। সরকার এখন কৃষকদের বিনামূল্যে সার ও বীজ সরবরাহ করে। সরকারের কৃষি বিভাগও এখন কৃষকদের কৃষিকাজে সর্বদা পরামর্শ এবং সহযোগিতা প্রদান করে যাচ্ছে। কৃষকরা এখন সরকারের এ সকল সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে ফল, ফসল ও সবজি উৎপাদনে অনন্য ভূমিকা রেখে চলেছে। তিনি আরো বলেন, কৃষকদের সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদানে বাংলাদেশ সরকার সর্বদাই তাদের পাশে আছে এবং থাকবে।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুবৃহশুক্রশনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24