1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
দিঘলিয়ায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য Rally ও আলোচনা সভা অনুষ্ঠিত - সোনার বাংলা ২৪
২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ| ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ| শরৎকাল| রবিবার| রাত ৪:১৫|
সর্বশেষ সংবাদ :
খুলনায় জার্নালিস্ট প্রটেক্ট কমিটির তথ্য অধিকার দিবস পালিত স্বেচ্ছাসেবকদল সভাপতিকে হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে বিক্ষোভ রাজশাহীতে সৎ ভাইয়ের বউকে ধর্ষণ-র‌্যাবের জালে আসামি আরিফ আটক সেই হারানো তুমি নওগাঁয় আম গাছ কেটে ফেলার প্রতিবাদে ব্যবসায়ীর সংবাদ সম্মেলন ট্রলার ডুবে নিহত হানিফের পরিবারের পাশে মোজাম্বিক আস্করিয়া মানবিক ফাউন্ডেশন বাঁশখালীতে শারদীয় দূর্গোৎসব উদযাপন উপলক্ষে ইউনিয়ন দায়িত্বশীলদের নিয়ে প্রস্তুতিমূলক সভা রাজশাহী প্রেসক্লাবের সদস্য ফরম সংগ্রহ-জমা দানের তারিখ ১৫ অক্টোবর পর্যন্ত বর্ধিত রাউজানে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর হজরত মুহাম্মাদ (স:) কটুক্তির প্রতিবাদে এনায়েতপুরে বিক্ষোভ মিছিল

দিঘলিয়ায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য Rally ও আলোচনা সভা অনুষ্ঠিত

ওয়াহিদ মুরাদ, খুলনা ব্যুরো চীফ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪

আজ বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারি সংগঠনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা।’

বিশ্ব পরিবেশ দিবস (WED) প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী পরিবেশের ভারসাম্য রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পালিত দিবস। এই দিনটিতেই জাতিসংঘের মানবিক পরিবেশ সম্মেলন (United Nations Conference on the Human Environment) শুরু হয়েছিল।

প্রাকৃতিক ভারসাম্য ঠিকমতো বজায় রেখে মানুষ যাতে এই পৃথিবীর বুকে অন্যান্য সমস্ত জীবের সাথে একাত্ম হয়ে এক সুন্দর পরিবেশে বেঁচে থাকে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করাই বিশ্ব পরিবেশ দিবসের উদ্দেশ্য।

জানা যায়, ১৯৬৮ সালের ২০ মে জাতিসংঘের অর্থনীতি ও সামাজিক পরিষদের কাছে একটি চিঠি পাঠায় সুইডেন সরকার। চিঠির বিষয়বস্তু ছিল প্রকৃতি ও পরিবেশ দূষণ সম্পর্কে তাদের গভীর উদ্বেগের কথা। সে বছরই জাতিসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়টি সাধারণ অধিবেশনের আলোচ্য সূচিতে অন্তর্ভুক্ত করা হয়। পরের বছর জাতিসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা এবং সমাধানের উপায় খুঁজতে ব্যবস্থা নেওয়া হয়। তখন সদস্য রাষ্ট্রগুলোর সম্মতিতে সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনটি ইতিহাসের প্রথম পরিবেশ-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের স্বীকৃতি পায়। পরে ১৯৭৩ সালে সম্মেলনের প্রথম দিন ৫ জুনকে জাতিসংঘ ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। এরপর ১৯৭৪ সাল থেকে আজ পর্যন্ত প্রতিবছর দিবসটি সারা বিশ্বে পালন করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় আজ বুধবার খুলনার দিঘলিয়া উপজেলা প্রশাসন কর্তৃক বর্ণাঢ্য Rally ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহর নেতৃত্বে সকাল সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য Rally বের করা হয়। র‍্যালিটি গুরুত্বপূর্ণ সড়ক গুলি প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে এসে শেষ হয়। র‍্যালিতে বিভিন্ন অফিস, সামাজিক সংগঠন ছাড়াও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক মন্ডলী ও ছাত্রছাত্রীবৃন্দ অংশগ্রহণ করে।

এরপর উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহর সভাপতিত্বে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ, উপজেলা প্রকৌশলী আবু তারেক সাইফুল কামাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মাকসুদা খানম, সুগন্ধি মাধ্যমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক মোঃ হুমায়ুন কবির বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা মোঃ ইদ্রিস আলী সহ আরো অনেকে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ আরিফ হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মাহফুজুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার প্রাথমিক শাহ আলম, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ মঞ্জুরুল ইসলাম, উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডাঃ মোঃ ফজলুল করিম, উপজেলা কৃষি অফিসার মোঃ কিশোর আহমেদ, উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ সোহাগ হোসেন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ তারিকুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বিপাশা দেবী তনু, উপজেলা তথ্য অফিসার সাঈদা খাতুন, উপজেলা সমবায় অফিসার খন্দকার জহিরুল ইসলাম, উপজেলা সহকারী প্রোগ্রামার পুষ্পেন্দু দাস, দিঘলিয়া থানা অফিসার ইনচার্জ মোঃ বাবুল আক্তারের প্রতিনিধি এসআই রাজেত আলী প্রমুখ।

বক্তাগণ এ সময় বলেন, সম্প্রতি দেশের দক্ষিণাঞ্চলে সংঘঠিত প্রলয়ঙ্কারী ঘুর্ণিঝড় রেমালের তীব্রতা বাধাগ্রস্ত করে প্রকৃতির দান সুন্দরবন মানুষের জান মাল রক্ষা করে। তাই প্রকৃতিকে সুন্দর ও অনুকূল রাখতে বেশী বেশী গাছ লাগানোর জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। ঘূর্ণিঝড় রেমালে আবারো প্রমাণিত হলো বারে বারে সুন্দরবন আমাদের রক্ষা করে,তাই সুন্দরবন রক্ষায় গুরুত্ব দিতে হবে। সুন্দরবন না থাকলে ঘূর্ণিঝড় রেমালে ব্যাপক ক্ষয়ক্ষতি হত। প্রতিবারের ন্যায় সুন্দরবন এবারও বুক পেতে উপকূলের মানুষদের ঘূর্ণিঝড় থেকে রক্ষা করেছে। সে কারণে সবাইকে বেশি বেশি করে গাছ লাগানোর জন্য আহ্বান জানান বক্তারা। তারা বলেন আমরা যদি প্রত্যেকে একটি করে গাছ লাগাই তাহলে আমাদের পরিবেশ বসবাসের উপযোগী হতে পারে। বায়ু দূষণের হাত থেকে রক্ষায় নিম গাছ সব থেকে বেশি অবদান রাখে। তাই ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবাইকে নিম গাছ লাগানোর জন্য বক্তারা আহবান জানান। আগ্রহী ব্যক্তি/সংস্থা/সংগঠনকে উদাত্ত আহবান জানিয়ে বক্তারা আরো বলেন, আসুন সম্মিলিতভাবে সবাই পরিবেশ দিবস উপলক্ষে কাজে নামি! আমাদের দেশটাকে সবুজে ভরে তুলি। নদী দখল বন্ধে সোচ্চার হই, বৃক্ষ রোপণ করি ও তা যেন ঠিকঠাক বেড়ে উঠে তা খেয়াল রাখি। পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাই অবদান রাখি।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দিঘলিয়া উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ উপস্থিত কর্মকর্তাদের সঙ্গে নিয়ে উপজেলার বিভিন্ন জায়গায় বৃক্ষ রোপন করেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ দিঘলিয়া উপজেলা স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন আলোর মিছিলের উদ্যোগে উপজেলা প্রাণি সম্পদ দপ্তর চত্বরে একটি কৃষ্ণচূড়া বৃক্ষের চারা রোপন করেন। বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে দিঘলিয়া উপজেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি সামাজিক প্রতিষ্ঠান বৃক্ষ রোপন কর্মসূচি পালন করে।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24