1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নে দিঘলিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগ - সোনার বাংলা ২৪
১৫ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ| ৩১শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ| শরৎকাল| রবিবার| রাত ২:৩৯|

বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নে দিঘলিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগ

ওয়াহিদ মুরাদ, খুলনা ব্যুরো চীফ--
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪

বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে দিঘলিয়া উপজেলা প্রশাসন ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের অংশ হিসেবে দিঘলিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ ২৮ আগষ্ট বুধবার উপজেলার বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের মাঝে বিভিন্ন প্রজাতির ২ হাজার ফলজ ও বনজ বৃক্ষ বিতরণ করেন।

বৃক্ষ বিতরণ কালে নির্বাহী অফিসার বলেন,পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ এর বিকল্প নাই। গাছ আমাদের অকৃত্রিম বন্ধু। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি জীবন ও সম্পদ রক্ষায় গাছের বিকল্প নেই। পরিবেশের ভারসাম্য রক্ষায় সীমাহীন প্রয়োজনের তুলনায় আমাদের গাছের সংখ্যা নিতান্তই কম। তাই প্রত্যেকেরই উচিত পরিকল্পিতভাবে বৃক্ষরোপণে অংশগ্রহণ করা। জীবনে স্বাচ্ছন্দ্য আনতে পর্যাপ্ত বৃক্ষরোপণ দরকার। কেননা বৃক্ষহীন পরিবেশ জীবন-জীবিকার জন্য ভয়াবহ হুমকি। গাছ লাগানোর পাশাপাশি সম্পদের ক্রমবর্ধমান ঘাটতি পূরণে লাগামহীন বৃক্ষনিধনও বন্ধ করা প্রয়োজন। গাছ লাগানোর পাশাপাশি গাছ বাঁচাতে হবে। তাহলে আমাদের বনজ সম্পদ বৃদ্ধি পাবে, পরিবেশও সুন্দর হবে।

বৃক্ষ প্রকৃতি ও জীবজগতের অপরিহার্য অংশ। তাই বৃক্ষ ছাড়া পৃথিবীর বুকে প্রাণের অস্তিত্ব কল্পনাতীত। নির্বিচারে বৃক্ষনিধন প্রকৃতিকে করছে বিপন্ন। জীববৈচিত্র্য ও পরিবেশ হয়ে পড়েছে হুমকির সম্মুখীন। পরিবেশ বিজ্ঞানীদের সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ব পরিবেশের বিপর্যস্ততার কারণ বিশ্বের বনভূমি উজাড় । জীবন ও পরিবেশের সম্পর্ক অবিচ্ছিন্ন জীবনকে বাঁচিয়ে রাখতে হলে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হবে। বৃক্ষ জলীয়বাষ্প তৈরির মাধ্যমে বৃষ্টি ঝরিয়ে ভূমিতে পানির পরিমাণ বৃদ্ধি করে। তাছাড়া মাটির ক্ষয় রােধ করে নদীর ভাঙন থেকে ভূভাগকে রক্ষা করে, মাটির উর্বরতা বৃদ্ধি করে। প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে পৃথিবীকে রক্ষার ক্ষেত্রেও পালন করে অনন্য ভূমিকা । বৃক্ষ প্রকৃতির বুক থেকে প্রাণিকুলের ত্যাগ করা কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে প্রকৃতিতে ফিরিয়ে দেয় জীবনদানকারী অক্সিজেন। বৃক্ষহীনতার প্রতিক্রিয়া যে কী ভয়াবহ তার পরিচয় আজ পৃথিবীব্যাপী স্পষ্ট। এর ফলে মেরু অঞ্চলের বরফ গলে সমুদ্রের পানির উচ্চতা বেড়ে বন্যা, ঘূর্ণিঝড়, জলােচ্ছাসের হার অনেক বেড়ে যাবে। এ সকল চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমাদের বেশি বেশি করে গাছ লাগানো প্রয়োজন।

দিঘলিয়া উপজেলার যে সকল সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের মাঝে বৃক্ষ বিতরণ করা হয় সেগুলির মধ্যে ছিল, আলোর মিছিল, দিঘলিয়া উন্নয়ন সংস্থা, কবি কৃষ্ণ চন্দ্র মজুমদার ব্লাড ব্যাংক, দিঘলিয়া পরিচ্ছন্ন সংস্থা, ব্রহ্মগাতী ব্লাড ব্যাংক।

এ সকল সংগঠনের সদস্য বৃন্দ বিভিন্ন প্রজাতির ২ হাজার ছোট ছোট গাছের চারা,উপজেলা প্রশাসনের নিকট থেকে গ্রহণ করে। সামাজিক সংগঠনের সদস্যরা গাছগুলো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, মসজিদে, মন্দিরে, সড়কের দুই পাশে রোপণ করবেন বলে তারা জানান । উপজেলা নির্বাহী অফিসার বলেন বেশি করে গাছ লাগান পরিবেশ বাঁচান। উক্ত বৃক্ষ চারা গুলো শুধু রোপণ করলেই হবে না, এগুলিকে বাঁচিয়ে রাখার জন্য ধারাবাহিকভাবে পরিচর্যা করতে হবে।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুবৃহশুক্রশনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24