1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
রাসেল ভাইপার এর আতঙ্কের মাঝে দিঘলিয়ায় ঘরের ভিতর থেকে বৃহদাকার সাপ উদ্ধার - সোনার বাংলা ২৪
৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ| ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ| শরৎকাল| রবিবার| দুপুর ১২:৪৩|
সর্বশেষ সংবাদ :

রাসেল ভাইপার এর আতঙ্কের মাঝে দিঘলিয়ায় ঘরের ভিতর থেকে বৃহদাকার সাপ উদ্ধার

ওয়াহিদ মুরাদ, খুলনা ব্যুরো চীফ
  • প্রকাশের সময় : শনিবার, ৬ জুলাই, ২০২৪

বন্যপ্রাণীদের সাথে সাধারন মানুষের সু-সম্পর্ক সৃষ্টি করে চলা খুলনার দিঘলিয়ার পরিবেশবাদী সেচ্ছাসেবী সামাজিক সংগঠন “আলোর মিছিল” -এর দিঘলিয়া থেকে ডিমসহ সাপ উদ্ধারের এক লোমহর্ষক ঘটনা ঘটেছে।

গতকাল ৫ জুলাই শুক্রবার ছুটির দিন হওয়াতে সবাই ছুটি কাটাচ্ছিলো নিজের মতো করে। অন্যদিকে পরিবেশবাদী সেচ্ছাসেবী সামাজিক সংগঠন “আলোর মিছিল” -এর একটি দল ছুটির দিন উপলক্ষে বেরিয়ে পড়ে খুলনার দিঘলিয়া উপজেলার পার্শ্ববর্তী উপজেলা তেরোখাদা উপজেলার বিভিন্ন জায়গায় প্রকৃতি ও বন্য প্রাণীদের অবস্থান জানতে পরিদর্শনে৷ ভ্রমণকালে হঠাৎ দিঘলিয়া উপজেলার দিঘলিয়া গ্রামের শেখপাড়া থেকে সাপ উদ্ধারের জন্য মোবাইলে কল আসে সংগঠনের সভাপতি শেখ তারেকের ফোনে। সেসময় সংগঠনের সদস্য শাহাদাত হোসেন নোবেল এবং বন্যপ্রাণী উদ্ধারকর্মী মোঃ আকিব হোসেন ছিলো সভাপতির সাথে তেরোখাদাতেই।

অন্যদিকে ফোনে পাওয়া যাচ্ছিলো না সংগঠনের প্রধান বন্যপ্রাণী উদ্ধারকর্মী মোঃ হাসিবুর রহমানকে। এক পর্যায়ে দিশেহারা হয়ে পড়ে সংগঠনের সভাপতি। কেননা মোবাইল কলে জানানো হয়, “ঘরের মধ্যে সাপ ঢুকে পড়েছে, দ্রুত উদ্ধার করার ব্যবস্থা করতে হবে।” একদিকে ছিলো সাপ দ্বারা মানুষের জীবন নাশের ভয়, অন্যদিকে ছিলো মানুষ দ্বারা সাপ মেরে ফেলার আতঙ্ক! এসব চিন্তা করতে করতেই দিশেহারা সভাপতি ফোন দেয় সংগঠনের অন্য এক বন্যপ্রাণী উদ্ধারকর্মী সজল কুমার বিশ্বাসকে। সাথে সাথে কল রিসিভ হওয়ায় সস্তির নিঃশ্বাস ফেলেন তিনি৷ কিন্তু ফোনের অপরপ্রান্তে সজল কুমার বিশ্বাস জানান, তাকে দেওয়া সাইকেলটি নষ্ট হয়ে গেছে, গাড়িতে যাওয়ার মতো টাকা নেই, নেই তার কাছে রেসকিউ করার ইকুপমেন্ট!

আলোর মিছিলের পক্ষ থেকে এ প্রতিবেদককে জানানো হয়, পৃথিবীর সকল প্রাণীকেই সৃষ্টিকর্তা মানুষের কল্যাণের জন্য সৃষ্টি করেছেন। প্রকৃতি প্রেমীরা কখনও প্রকৃতির সৃষ্টিকে ধ্বংস হয়ে যেতে দিতে চায় না, হতে দিতে চায় না প্রকৃতির সৃষ্টির দ্বারা মানুষের ক্ষতি। যারা প্রকৃতির সেবা করতে চায়, প্রকৃতিও তাদের সহায় থাকে৷ হয়তো এজন্যই সভাপতির সাথে কথা শেষ হতে না হতেই সজলের কাছে কল চলে আসে সংগঠনের একসময়ের একনিষ্ঠ সেচ্ছাসেবী মোঃ রাজিবুল ইসলামের। তিনি সজলের সব সমস্যা শুনে সজলকে গাড়ি ভাড়া দিয়ে দিবে বলে জানান৷ এই সুসংবাদ পেয়েই ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা করে সজল। যাওয়ার পথে প্রধান বন্যপ্রাণী উদ্ধারকর্মী মোঃ হাসিবুর রহমানের কাছ থেকে সার্বিক দিক-নির্দেশনামূলক তথ্য নিয়ে যায়।

ঘটনাস্থলে গিয়ে ঘটে বিপত্তি। সেখানে দেখা যায় এলাকার বিশাল উৎসাহী জনতার সমাগম। যে ঘরে সাপ উঠতে দেখা গেছে সেখানে ইঁদুরের গর্ত পরিলক্ষিত হয়। এ অবস্থায় সংগঠনের প্রাক্তন সেচ্ছাসেবক মোঃ রাজিবুল ইসলামের একান্ত সহযোগিতায় সজল কুমার বিশ্বাসের প্রায় ২ ঘন্টা ইঁদুরের গর্ত খুড়াখুড়ির পর আবিষ্কার হলো বিশাল এক সাপের ডিমের বাসা। ডিমের এক পাশে পাহারার দায়িত্বে বসে আছে একটি বিশাল আকৃতির সাপ। সাপটি ছিলো খৈয়া গোখরা প্রজাতির। প্রাণঘাতী বিষধর সাপ হওয়াতে সজল কুমার বিশ্বাস তখন সাপটিকে গর্তের বাইরে আনা থেকে বিরত থাকে। কল দিয়ে সার্বিক ঘটনা জানায় আলোর মিছিলের বন্যপ্রাণী উদ্ধারে প্রধান সাপ উদ্ধারে অভিজ্ঞ মোঃ হাসিবুর রহমানকে।

ইতিমধ্যে সভাপতি তার তেরোখাদা অভিযানের সদস্যদের সাথে নিয়ে ঘটনাস্থলে পৌঁছে গেছে৷ কিছু সময় পর হাসিবুর রহমানও পৌঁছে গেলো ঘটনাস্থলে। হাসিবুর রহমান অনেক প্রচেষ্টা ও সচেতনতার সাথে নিরাপদে গর্ত থেকে বের করে উদ্ধার করে বড় সাপটিকে এবং একটি ছোট সাপসহ সাপের ৪০টি ডিম। এই সাপ উদ্ধার কাজে স্থানীয় জনগনেরও ছিলো সমান ভূমিকা। সাপ উদ্ধারের পরে বন্যপ্রাণী না মেরে সেগুলিকে সুরক্ষা দেওয়ার বিষয়ে আলোর মিছিলের পক্ষ থেকে উপস্থিত জনগণকে সচেতন করা হয়।

সাপটিকে কিছু সময় পর নিরাপদ স্থানে অবমুক্ত করা হয় এবং ডিমগুলো থেকে বাচ্চা বের হয়ে আসা পর্যন্ত পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করা হয়।

এভাবেই রাসেল ভাইপার এর আতঙ্কের মাঝে দিঘলিয়ায় ঘরের ভিতর থেকে বৃহদাকার সাপ উদ্ধারের লোমহর্ষক ঘটনার পরিসমাপ্তি ঘটে।

সন্ধ্যা থেকে মাঝ রাত পর্যন্ত বিভিন্ন প্রতিকূলতার মধ্যে দিয়ে এভাবেই বেঁচে যায় একটি সাপের পরিবার, আতঙ্ক থেকে মুক্ত হয় সাপের আশ্রয় নেওয়া ঘরের পরিবার। আর এভাবেই বন্যপ্রাণীদের মানুষ থেকে, আর মানুষদের বন্যপ্রাণী থেকে নিরাপদে রাখতে নিরলস কাজ করে যাচ্ছে খুলনাঞ্চলের পরিবেশবাদী সেচ্ছাসেবী সামাজিক সংগঠন “আলোর মিছিল” -এর সেচ্ছাসেবীরা।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24