1. www.rohimali2019@gmail.com : Abdur Rohim : Abdur Rohim
  2. alauddinmondol45@gmail.com : Alauddin Mondol : Alauddin Mondol
  3. dainiksonarbangla24@gmail.com : Hafiz Rahman : Hafizur Rahman
  4. msalimreza4u@gmail.com : Salim Reza : Salim Reza
  5. admin@sonarbangla24.com : sayem :
  6. allbanglanewspaperlive@gmail.com : Shipon Ahmed : Shipon Ahmed
১৪'মাসে অপহৃত ছয় শতাধিক, গ্রেপ্তার' ৬৯৯ - সোনার বাংলা ২৪
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ| ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| রবিবার| রাত ১১:৫৮|

১৪’মাসে অপহৃত ছয় শতাধিক, গ্রেপ্তার’ ৬৯৯

সংবাদদাতার নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪

সোনার বাংলা: ২০২৩ সালের জানুয়ারি থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে গত ১৪ মাসে শিশুসহ ছয় শতাধিক ব্যক্তিকে অপহরণের অভিযোগ পেয়েছে পুলিশ। এসব ঘটনার জেরে গ্রেপ্তার হয়েছে ৬৯৯ জন। পুলিশের সদর দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি’) পরিসংখ্যান বলছে, ২০২৩ সালে ঢাকায় ৫৯ জনকে অপহরণের ঘটনায় বিভিন্ন থানায় মামলা হয়েছে। চলতি বছরের প্রথম দুই মাসে ডিএমপির থানাগুলোতে অন্তত ১৮ জনকে অপহরণের অভিযোগ রয়েছে।

এর মধ্যে ২৮ মার্চ শেরেবাংলানগর এলাকা থেকে এক শিশুকে (৫) অপহরণ করে মানিকগঞ্জ নেওয়া হয়। এরপর অপহরণকারীরা ৬০ হাজার টাকা মুক্তিপণ দাবি করে। পরিবার থেকে ২০ হাজার টাকা মুক্তিপণ দেওয়া হয়। পুরে পুলিশ ১২ ঘণ্টার চেষ্টায় মানিকগঞ্জের সিংগাইর থেকে শিশুটিকে উদ্ধার করে। এ সময় তিন অপহরণকারীকে গ্রেপ্তার করা হয়।

গত ২০ মার্চ একটি ইংরেজি মাধ্যম স্কুলের এক শিক্ষার্থীকে অপহরণ করে তার ব্যবসায়ী বাবার কাছ থেকে এক দিনে ১৪ লাখ টাকা হাতিয়ে নেয় অপহরণকারীচক্রের সদস্যরা। এরপর পুরান ঢাকার একটি সড়ক থেকে পথচারীকে অপহরণ করে অন্য একটি চক্র মুক্তিপণ আদায় করে।

গত ২৬ ডিসেম্বর ঢাকার উত্তরা থেকে শেরপুরে যাওয়ার পথে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসিবুর রহমানকে অপহরণ করে মুক্তিপণ দাবি করা হয়। তাঁর ওপর ব্যাপক নির্যাতন চালানো হয়। পরে তাঁকে ভারতের মেঘালয় সীমান্ত থেকে উদ্ধার করে র‌্যাব।

এছাড়া টেকনাফে গত বছর ১২৪ জনকে অপহরণ করা হয়। এর মধ্যে ৫৯ জন স্থানীয়, অন্যরা রোহিঙ্গা। তাদের মধ্যে ৫১ জন মুক্তিপণ দিয়ে ছাড়া পেয়েছে।

পুলিশ ও র‌্যাব সূত্র বলছে, প্রতিবার ঈদ আসলে এসব অপহরণকারীদের উৎপাত বাড়ে। এবারও আসন্ন ঈদকে সামনে রেখে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অপহরণকারীদের তৎপরতা বেড়েছে।

অপরাধ বিশ্লেষকরা বলছেন, এ ধরনের অপরাধ নিয়ন্ত্রণে রাখা জরুরি। কারণ এই দুর্বৃত্তরা শুধু অপহৃত ব্যক্তির ক্ষতি করছে না, আর্থিক ও মানসিকভাবে তার পরিবারেরও ক্ষতি করছে। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের নিয়মিত অভিযানের মাধ্যমে তাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে।

ডিএমপির ওয়ারী বিভাগের উপকমিশনার (ডিসি’) ইকবাল হোসাইন বলেন, এরা মূলত ঈদকে টার্গেট করে অপহরণে নেমেছে। সড়কে ওত পেতে থাকে তারা। এরপর সুযোগমতো অপহরণের পর পরিবার বা স্বজনের কাছ থেকে টাকা-পয়সা হাতিয়ে নেয়।

ঢাকার বাইরের ঘটনাগুলোর মধ্যে গত ২৯ মার্চ বরগুনার আমতলী উপজেলায় এক কিশোরীকে অপহরণের পর মুক্তিপণ চাওয়া হয়। মুক্তিপণ না পেয়ে অপহরণকারীরা কিশোরীকে ধর্ষণ করে। পরে পুলিশ ওই কিশোরীকে উদ্ধার এবং অপহরণকারীদের গ্রেপ্তার করে।

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে দেশে অপহরণের ঘটনায় মোট ৪৬৩টি মামলা হয়েছে। ২০২২ সালে ৪৬০টি মামলা হয়।

ডিএমপির গত বছরের অপরাধবিষয়ক মাসিক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে ডিএমপির আটটি ক্রাইম বিভাগের প্রতিটি থানা এলাকায় অপহরণের ঘটনায় মামলা হয়েছে। এর মধ্যে রমনা বিভাগে তিনটি, ওয়ারী বিভাগে পাঁচটি, লালবাগে আটটি, মতিঝিলে সাতটি, মিরপুরে ছয়টি, গুলশানে ১০টি, উত্তরায় ১২টি এবং তেজগাঁওয়ে ১৪টি মামলা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার মহিদ উদ্দিন বলেন, অপহরণ বাড়ার পেছনের কারণগুলো খতিয়ে দেখা হচ্ছে। তবে ঢাকা থেকে অপহৃত শিশুসহ অনেককে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।

অপহরণের ঘটনায় সারা দেশে পাঁচ শতাধিক সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে।’

তবে র‌্যাব জানায়, গত বছর অপহরণের শিকার ৬৭৭ জনকে উদ্ধার করা হয়েছে। এসব ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৬৯৯ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় মামলা হয়েছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন বলেন, সমাজে এক শ্রেণির লোক অপরাধে জড়িয়ে মানুষকে অপহরণের পর মুক্তিপণ আদায় করছে। তবে র‌্যাব ঢাকাসহ দেশের প্রতিটি এলাকায় তৎপর রয়েছে। অপহরণকারীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হচ্ছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, শিশু অপহরণ বেড়েছে। বোরকা পরে পরিচয় গোপন রেখে শিশু চুরি করা হচ্ছে। তাই অভিভাবকদের আরো সচেতন হতে হবে।’

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

বৈশাখী অফার

আর্কাইভ ক্যালেন্ডার

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১ 

অভিনন্দন বার্তা

[এই সাইটের যাবতীয় কন্টেন্ট অনুমতিবিহীন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ]

Copyright © 2024, Sonar Bangla 24